অনলাইন ডেস্ক:
ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ইয়াবা যে একটা ওষুধ সেটা আপনারা অনেকেই জানেন না। তবে ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া আপনি ইয়াবা নেওয়া উচিত না। কেউ যদি প্রেসক্রিপশনের মাধ্যমে ইয়াবা আনতে চায়, তাহলে এর দাম ৩ থেকে ৫ টাকা পড়তো।

তিনি বলেন, এক সময় বাংলাদেশের রাজশাহীতে গাঁজা চাষ হতো। গাঁজা দিয়ে হয় হাঁপানির শেষ চিকিৎসা। তবে মানুষ সবচেয়ে বেশি আসক্ত হচ্ছে সিগারেটে। আর এই সিগারেট দিয়েই মাদকাশক্তির শুরু হয়। অথচ এটা নিয়ে সরকারের কোনো উদ্যোগ নেই।

সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলায় পাগলা বাজার গণস্বাস্থ্য কেন্দ্র পরিদর্শন এবং মেডিকেল ক্যাম্প উদ্বোধন শেষে আজ বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

এ সময় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাম্প্রতিক আন্দোলন নিয়ে প্রবীণ এ চিকিৎসক বলেন, ড. জাফর ইকবালকে এ জন্য ধন্যবাদ দেই যে, তিনি ছাত্রদের অনশন ভাঙাতে পেরেছেন। এখন সরকারের দায়িত্ব হলো ছাত্রদের দাবিগুলো মেনে নেওয়া।

সেদিন শাবিপ্রবি উপাচার্য খুব ভুল করেছিলেন পুলিশ ডেকে। ছাত্রদের নামে যে মামলা হয়েছে, সেগুলো প্রত্যাহার করা উচিত। আরেকটা জিনিস হলো— শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কোনো অধ্যাপক এখন পর্যন্ত সেখানকার উপাচার্য হননি। এত বছর ধরে এখানে যারা কাজ করেছেন তাদের মধ্য থেকে একজন উপাচার্য হওয়া উচিত, মনে করেন ডা. জাফরুল্লাহ।

এ সময় র্যা বের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে জাফরুল্লাহ চৌধুরী বলেন, র্যা ব যে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সেটা সারা পৃথিবী জানে। এটা কি আমরা লুকাতে পারব? বিদেশিরা সবই দেখছে, সবই জানে। এটা নিয়ে বিএনপির ওপর দোষ চাপিয়ে কোনো লাভ হবে না। বরং আজকেই র্যা বের এসব কার্যকলাপ বন্ধ করা সরকারের উচিত। এমনকি র্যা বকেই বন্ধ করে দেওয়া উচিত। র্যা ব গঠন করেছিল বিএনপি। তাদের এই সিদ্ধান্ত ভুল ছিল।